রবিবার, ০৫ মে ২০২৪, ০৬:২৫ পূর্বাহ্ন

উপ-সম্পাদক :: দিদার সরদার
প্রধান সম্পাদক :: সমীর কুমার চাকলাদার
প্রকাশক ও সম্পাদক :: কাজী মোঃ জাহাঙ্গীর
যুগ্ম সম্পাদক :: মাসুদ রানা
সহ-সম্পাদক :: এস.এম জুলফিকার
প্রধান নির্বাহী সম্পাদক :: মামুন তালুকদার
নির্বাহী সম্পাদক :: সাইফুল ইসলাম
ব্যবস্থাপনা সম্পাদক :: আবুল কালাম আজাদ
সংবাদ শিরোনাম :
ফুলকুঁড়ি আসর এর ফাইনাল ক্রিকেট টুর্নামেন্টের অনুষ্ঠিত আওয়ামী ঘরানার বিতর্কিত লোকদের দিয়ে উজিরপুর উপজেলা শ্রমিক দলের কমিটি গঠন করার তীব্র নিন্দা জানিয়েছেন সান্টু খালেদা জিয়ার রোগমুক্তি ও তারেক রহমানের সুস্থতা কামনায় গৌরনদীতে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত গৌরনদীতে এতিমখানা ও মাদ্রাসার দরিদ্র, অসহায় শিক্ষার্থীদের মাঝে ঈদ বস্ত্র বিতরণ ও ইফতার মাহফিল অনুষ্ঠিত বরিশালে বিএনপি ও অঙ্গ সংগঠনের কারাবন্ধী ও রাজপথে সাহসী সৈনিকদের সম্মানে ইফতার দোয়া মোনাজাত অনুষ্ঠিত আদালতে মামলা চলমান থাকা অবস্থায়, দখিনের খবর পত্রিকা অফিসের তালা ভেঙে কোটি টাকার লুণ্ঠিত মালামাল বাড়িওয়ালার পাঁচ তলা থেকে উদ্ধার, মামলা নিতে পুলিশের রহস্যজনক ভূমিকা গলাচিপা উপজেলা প্রেসক্লাবের কমিটি গঠন, সভাপতি হাফিজ, সম্পাদক রুবেল চোখের জলে বরিশাল প্রেসক্লাব সভাপতি কাজী বাবুলকে চির বিদায় বিএনপি নেতা জহির উদ্দিন স্বপন কারামুক্ত উচ্চ আদালতে জামিন পেলেন বরিশাল মহানগর বিএনপির মীর জাহিদসহ পাঁচ নেতা
বরিশালে এতিহ্যবাহী শ্মশান দিপালী উৎসব: থাকবে নিরাপত্তা চাদরে ঢাকা

বরিশালে এতিহ্যবাহী শ্মশান দিপালী উৎসব: থাকবে নিরাপত্তা চাদরে ঢাকা

নিজস্ব প্রতিবেদক ॥ বরিশালে উপমহাদেশের এতিহ্যবাহী শ্মশান দিপালী উৎসব সুষ্ঠ ও শান্তি পূর্ণভাবে অনুষ্ঠান করার জন্য নিরাপত্তার চাদরে ঢাকা থাকবে নগরীর কাউনিয়া নতুন বাজার আদি শ্মশান দিপালী অনুষ্ঠান। আগামী (১৩ই) নভেম্বর শুক্রবার চতুদ্দর্শী পূণ্য তিথিতে উপমহাদেশের ঐতিহ্যবাহী, সর্ববৃহৎ দিপালী উৎসবের দিনে শ্মশান দিপালী এলাকায় ২০টি সিসি ক্যামেরার নজরে থাকবে পুরো এলাকা। সেই সাথে ১৪ই নভেম্বর রাত বারটা এক মিনিটে কালী পূজা অনুষ্ঠানের মাধ্যমে শেষ হবে। শ্মশান দিপালী উৎসব এলাকার পরিবেশ পরিস্থিতি শান্ত ও পূর্ণার্থীদের ধর্মীও অনুষ্ঠান নিবিঘেœ পালনে নিরাপত্তার দায়ীত্বে নিয়োজিত থাকবে ১৫০ জন পোষাকী (বিএমপি) পুলিশ সদস্য। পাশাপাশি টহলে থাকবে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ান র‌্যাব ৮সহ গোয়েন্দা ও নিজস্ব সদস্য।
সেই সাথে এবারেই প্রথম শ্মশান দিপালী কমিটি উৎসবে সকলকে স্বস্থ্যবিধি মেনে আসার জন্য আহবানের পাশাপাশি শ্মশান দিপালী অনুষ্ঠানে যারাই আসবেন তাদের মধ্যে কারো মাক্স না থাকলে তাদেরকে মাক্স দিয়ে সহযোগীতা করা হবে। এমনকি প্রবেশ পাথে হাত ধোয়ার ব্যবস্থা রাখা হয়েছে। পাশাপাশি শ্মশান এলাকায় কেউ মাদক সেবন করলে বা সেবন করে প্রবেশের চেষ্টা করা হলে তাকে তাৎক্ষনিকভাবে আইন শৃঙ্খলা বাহিনী কাছে সোপর্দ করা হবে বলে সিদ্ধান্ত গ্রহন করেছে শ্মশান রক্ষা কমিটি। এতথ্যের বিষয়টি নিশ্চিত করেন সাধারন সম্পাদক তমাল মালাকার। এছাড়া মাদকাশক্তদের চিহ্নিত করার জন্য শ্মশান এলাকার প্রবেশ পথে বসানো হয়েছে মাদক চিহ্নিত করন মেসিন যা সাথে সাথে মাদকাশক্তকে চিহ্নিত করতে সক্ষম হবে।
অন্যদিকে শ্মশান রক্ষা কমিটির নিজস্ব ১ শত জন স্বেচ্ছাসেবক সদস্য দায়ীত্ব পালনে থাকবে এলাকা জুড়ে। এদিকে এনএসআই ও সিটিএসবি সহ গোয়েন্দা পুলিশের একটি দল পুরো এলাকার দায়ীত্বে নিয়োজিত থাকবে।
বরিশালের একমাত্র উপমহাদেশের ২ শতাধিক বছরের প্রাচীন ও ঐতিহ্যবাহী শ্মশান দিপালী উৎসব অনুষ্ঠানে এবার অন্যান্য বারের মত ভারত, নেপালসহ বিদেশ থেকে আসার কোন সংবাদ কমিটির কাছে নেই। তবে দেশের বিভিন্নস্থানে থাকা স্বর্গবাসী হওয়া আপনজন তারা আসতে পারে বলে এখন পর্যন্ত মনে করা হচ্ছে। তবে করোনার কারনের গতবারের মত তেমন লোক সমাগম হয়ত হবেনা বলে আশংকা করা হচ্ছে। শ্মশান রক্ষা কমিটির সভাপতি মানিক মূখার্জী কুডু ও সাধারন সম্পাদক তমাল মালাকার বলেন, দিপালী উৎসবকে ঘিড়ে মৃতদের স্মৃতিচিহ্ন রাখার সমাধীগুলো ধোয়া মোছা সহ নতুন করে নির্মাণ এবং রং তুলির ছোয়ায় ভিন্ন রুপ ধারন করেছে। একটি পরিচ্ছন্ন ও পবিত্রতার পূর্ণ পরিবেশ দিপালী উৎসব বরিশালে প্রতি বছর এই দিনটি পালন করে যাচ্ছে আপনজন ও আত্বীয়-স্বজনরা। শ্মশান দিপালী অনুষ্ঠানটি একটি সার্বজনীন উৎসবে পরিনত হয়ে উঠে। বরিশালের প্রাচীন এই উৎসবে বাংলাদেশের বিভিন্ন অঞ্চল জেলা উপজেলাসহ প্রতিবেশী দেশ ভারত, নেপাল ছাড়াও পৃথিবীর বিভিন্ন দেশ থেকে দেখতে আসে। এদের মধ্যে কেহ আসে স্বজনদের সমাধীতে, আবার কেহ আসে উৎসবে অংশ নিতে। শেষ সময়ে দিপালী উৎসবকে সুষ্ঠভাবে সম্পন্ন করতে প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে রয়েছে। দিপালী উৎসব পালন অনুষ্ঠানের জন্য ইতোমধ্যে প্রশাসন ও আইন শৃঙ্খলা বাহিনীকে অবহিত করাসহ পুলিশ কমিশনারের সাথে মতবিনিময় করা হয়েছে। উৎসবের রাতকে শ্মশান এলাকা মোমের প্রজ্জলনের আলোয় দিনের আলোতে নিয়ে আসা হবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017 Dokhinerkhobor.Com
Desing & Developed BY ThemesBazar.Com